ব্যবসায়িক কারনে তিন ব্যক্তিকে ডিজিএফআইকে দিয়ে গুম করেছেন শেখ হাসিনার নিরাপত্তা উপদেষ্টা তারিক সিদ্দিক : আল জাজিরার ভয়াবহ প্রতিবেদন

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিরাপত্তা উপদেষ্টা মেজর জেনারেল (অব) তারিক সিদ্দিক ব্যবসায়িক কারনে ডিজিএফআইকে দিয়ে তিন ব্যক্তিকে গুম করিয়েছেন, রিপোর্ট আল-জাজিরার। 

Exclusive: Bangladesh top security adviser accused of abductions
Colonel Shahid Uddin Khan with Major General Tarique Siddique, London June 2017 [Al Jazeera]


প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশ সেনাবাহিনীর ৮ম লং কোর্সের অফিসার অবসরপ্রাপ্ত কর্নেল শহিদউদ্দিন খান ২০০৯ সাল থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিরাপত্তা উপদেষ্টা অবসরপ্রাপ্ত মেজর জেনারেল তারিক সিদ্দিকের স্ত্রী শাহীন সিদ্দিকের সাথে ব্যবসায়িক পার্টনার ছিলেন। তারিক সিদ্দিক নিজে ব্যবসার সাথে জড়িত না থেকে তার স্ত্রীর মাধ্যমে ব্যবসা পরিচালনা করতেন, যাতে করে ভবিষ্যতে সরকার পরিবর্তন হলে বিপদে পড়তে না হয়। প্রচ্ছায়া নামে একটি লাভজনক কোম্পানীতে শাহীন সিদ্দিক চেয়ারম্যান, এবং কর্নেল শহিদ সিইও ছিলেন। ২০১৭ সালের দিকে তারিক সিদ্দিক আশংকা করেন, পরের বছর নির্বাচনে দেশে পটপরিবর্তন হতে পারে, তাই আগেভাগে ব্যবসা বন্ধ করার নির্দেশ দেন। এরপরে হিসাব কিতাব নিয়ে মতবিরোধ সৃষ্টি হয়। কর্নেল শহিদ অভিযোগ করেছেন, নয় মাস আগে তিন ব্যক্তি ও এক কর্মচারীকে ডিজিএফআই তুলে নিয়ে যায়, গোপন স্খানে আটকে চোখ বেঁধে জিজ্ঞাসাবাদ করে। ৪৮ ঘন্টা পরে তাদের ছেড়ে দিলেও পরে আবার জহিরুল হক খন্দকার, খোরশেদ আলম পাটোয়ারী, এবং সৈয়দ আকিদুল আলী তিনজনকে আবার র‌্যাব দিয়ে ধরে নিয়ে যান জেনারেল তারিক।

জানা গেছে, জেনারেল তারিক ও কর্নেল শহীদের ব্যবসায়িক ফার্ম রামপুরা, হাতিরঝিল, সাতারকুল, সাভার, টঙি এলাকায় প্রচুর জমি নামমাত্র মূল্যে কব্জা করে শত শত প্লট বিক্রি করে কয়েক হাজার কোটি টাকার ব্যবসা করে। এছাড়া আর্মির মেশিন টুলস ফ্যাক্টরির নামে বিদেশ থেকে বিভিন্ন ইন্ডাস্ট্রিয়াল মেশিনারিজ এনে উচ্চমুল্যে বাইরে বিক্রি করা হত, যা আর্মির ঘাড়ে বন্দুক রেখে অবৈধ ব্যবসা ছাড়া আর কিছু নয়। এসব ব্যবসার সিংহভাগ অর্থ তারিক সিদ্দিক হাতিয়ে নেন, এই অযুহাতে যে, তার ক্ষমতার প্রভাবেই সব কাজ হয়েছে! সবচেয়ে বড় ক্যাচাল সৃষ্টি হয় রামপুরা এলাকায় ৫ বিঘার একটি জমি নিয়ে। ঐ খাস জমিটি বাস্তুহারা সমিতির নামে লিজ নিয়ে কম মূল্যে ৭০ কোটি টাকায় এক পার্টির কাছে বিক্রি করে দেন তারিক সিদ্দিক। কর্নেল শহিদের অনুমান এই এক প্লট থেকে জেনারেল তারিক অন্তত তিন’শ কোটি টাকা হাতিয়ে নিয়েছেন। এত কমমূল্যে বিক্রির কারণ জানতে চাইলে তারিক সিদ্দিক জানান, এটা নিয়ে পরে ক্যাচাল হতে পারে, তাই ছেড়ে দিতে হয়েছে। শেষ পর্যন্ত এই ডিলটি বিরোধে রূপ নেয়, এবং কর্নেল শহিদকে থেমে যেতে হুমকি দেন জেনারেল তারিক। অবস্থা বেগতিক দেখে কর্নেল শহীদ তার ব্যাচমেট জেনারেলদের সাহায্য নিয়ে দেশ ছেড়ে লন্ডনে পাড়ি জমান। কর্নেল শহীদ লন্ডন থেকে বিভিন্ন চ্যানেলে জেনারেল তারিককে তার হিসাব কিতাব বুঝিয়ে দেয়ার অনুরোধ জানান। কিন্তু কোনো সাড়া না পেয়ে শেষে বৃটিশ আইনজীবি দিয়ে কয়েক মিলিয়ন ডলারের পাওনা চেয়ে তারেক সিদ্দিককে লিগ্যাল নোটিশ পাঠান। এরপরেই কর্নেল শহীদের ব্যবসা প্রতিষ্ঠানের ৩ কর্মীকে র‌্যাব ধরে নিয়ে যাওয়া হয়। পরে এবছর ১৬ই জানুয়ারি কর্নেল শহীদের বাসা বাড়ি অফিস তছনছ করে ২৭ বাক্স মূল্যবান জিনিষপত্র এবং কাগজপত্র তুলে নেয় র‌্যাব। কর্নেল শহিদ সহ তার তিন কর্মীর বিরুদ্ধে রাষ্ট্র বিরোধী এবং জঙ্গি মামলা দেয়া হয়, যা মিথ্যা বলে দাবী করেন কর্নেল শহীদ।

 

Company formation papers [Al Jazeera]


তারিক সিদ্দিকের এসব অপকর্মের অনেক খবর তার ব্যবসায়িক পার্টনার শহিদ জানেন। স্বাভাবিকভাবেই তারিকের এসব অপরাধের বিষয়দি গোপন রাখতে কর্নেল শহিদকে টার্গেট করেছেন। শহিদ লন্ডনে নির্বাসনে যেতে পারলেও ঢাকাতে ডিওএইচএসে তার বাড়িও অফিস তছনছ করে দলিলপত্র ও গুরুত্বপূর্ন জিনিস হাতিয়ে নিয়েছে তারিক সিদ্দিকের লোকেরা।

শেখ হাসিনার সরকারের বিরুদ্ধে রাষ্ট্রীয় গুম খুনের অভিযোগ রয়েছে, যা তারা অস্বীকার করে থাকে। ২০১৬ সালের হিউম্যান রাইটস ওয়াচের প্রতিবেদনে ৯০ ব্যক্তিকে গুম করার রিপোর্ট রয়েছে, যার মধ্যে ২১ জনের লাশ পাওয়া গেছে। ২০১৮ সালের প্রথম ১০ মাসে ৪১৫ জনকে ক্রসফায়ারের নামে হত্যা করা করা হয়েছে, যা মূলত ঠান্ডা মাথার খুন। রাষ্ট্রীয় সংস্থা ডিজিএফআই এসব গুম খুনের সাথে জড়িত থাকার অভিযোগ রয়েছে। কর্নেল শহিদের অভিযোগ সংক্রান্ত আলজাজিরার প্রতিবেদন এসব অভিযোগকে প্রমান করছে।


https://www.aljazeera.com/news/2019/03/exclusive-bangladesh-top-security-adviser-accused-abductions-190319114412895.html?fbclid=IwAR18_0JcisphWzhEw9jdN2VFfiDUOxLTM9Z39yUGhEynYVFZy3k8pvi1y3s

Facebook Comments
Content Protection by DMCA.com

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.