বাংলাদেশ লুট করা টাকায় সিঙ্গাপুরের শীর্ষ ৫০ ধনীর একজন বাংলাদেশের সামিট গ্রুপের আজিজ খান!

সিঙ্গাপুরের শীর্ষ ৫০ ধনীর অন্যতম বাংলাদেশের মোহাম্মদ আজিজ খান ও তার পরিবার, খবর বিশ্বখ্যাত সাময়িকী ফোর্বসের। জুলাইয়ের হিসাব অনুযায়ী, তার মোট সম্পত্তির পরিমাণ ৯১০ মিলিয়ন (৯১ কোটি) ডলার। বাংলাদেশি অর্থ-৭৬৭৫ কোটি টাকা। তিনি ও তার পরিবার আছেন ৩৪ নম্বরে। প্রসঙ্গত, বাংলাদেশি-বংশোদ্ভূত আজিজ খান সিঙ্গাপুরের স্থায়ী বাসিন্দা। তিনি বাংলাদেশের বিদ্যুৎ খাতের শীর্ষ প্রতিষ্ঠান সামিট গ্রুপের চেয়ারম্যান। বাংলাদেশে প্রায় ৩ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করে তার প্রতিষ্ঠান, এবং তা সরকারের কাছে উচ্চমূল্যে বিক্রি করে।

আজিজ খান হলেন আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতা ও সাবেক মন্ত্রী ফারুক খানের বড় ভাই।

ফোর্বসের তথ্য অনুযায়ী, বিদ্যুৎ খাত ছাড়াও বন্দর, ফাইবার অপটিকস ও রিয়েল স্টেট খাতেও ব্যবসা আছে সামিট গ্রুপের। সামিট গ্রুপের অন্যতম অঙ্গপ্রতিষ্ঠান সামিট পাওয়ার ইন্টারন্যাশনালকে সিঙ্গাপুরের শেয়ারবাজারে তালিকাভুক্ত করার পরিকল্পনা করছেন আজিজ খান। তার মেয়ে আয়েশা সামিট পাওয়ার ইন্টারন্যাশনাল পরিচালনা করেন।

৬৩ বছর বয়সী আজিজ খান ব্যবসা প্রশাসন নিয়ে পড়াশুনা করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ে। তিনি ৩ সন্তানের জনক। তার পিতা ছিলেন সেনা কর্মকর্তা, যিনি পরে নির্মাণ খাতে জড়ান। সামিট গ্রুপ প্রথমে ট্রেডিং কোম্পানি হিসেবে যাত্রা শুরু করলেও পরে নির্মাণ খাতে নজর দেয়।

Facebook Comments

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.