খালেদা জিয়ার জন্য স্বচ্ছ বিচার ব্যবস্থা এবং বাংলাদেশের নির্বাচনের ওপর সজাগ দৃষ্টি রাখতে ইউরোপিয়ান পার্লামেন্টের প্রতি এমপি জোসেফের আহবান 

ইউরোপিয়ান ইউনিয়নকে অবশ্যই বাংলাদেশের নির্বাচনের ওপর সজাগ দৃষ্টি রাখতে হবে এবং বিরোধী দলীয় নেত্রী বেগম খালেদা জিয়ার জন্য স্বচ্ছ বিচার ব্যবস্থার দাবী করেছেন ইউরোপিয়ান সংসদ সদস্য এবং গ্রুপ অব দ্যা প্রগ্রেসিভ এলিয়েন্স অব সোসালিস্ট এ্যান্ড ডেমোক্রেটিক এর সমন্বয়কারী প্রফেসর ড. ওয়েডেনহোলজার জোসেফ।

ডক্টর জোসেফ বলেন, বিরোধী দলীয় নেত্রী বেগম খালেদা জিয়াকে গ্রেফতারের পরে বাংলাদেশের সার্বিক পরিস্থিতি অবনতি হয়েছে, ঢাকার রাজপথে প্রায় প্রতিদিন বিক্ষোভকারীদের সাথে আইন শৃঙ্খলা বাহিনীর সংঘর্ষ হচ্ছে।

এই পরিস্থিতিতে ডক্টর জোসেফ গভীর উদ্বেগ প্রকাশ করেন যে, বেগম খালেদা জিয়াকে গ্রেফতার করা মানেই তাকে আসন্ন নির্বাচন প্রক্রিয়া থেকে দূরে রাখারই প্রয়াস। আর এই অবৈধ প্রয়াসের মাধ্যমেই সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের শর্তাবলীগুলো লংঘন করা হচ্ছে।

সাধারন আদালতে বেগম জিয়ার বিচার কার্যপরিচালনা না করে হঠাৎ করে গঠিত একটি জনবিচ্ছিন্ন বিশেষ আদালতে তথাকথিত শুনানি একটি সাংবিধানিক রাষ্ট্রের পদ্ধতি ও প্রক্রিয়া নয়। বেগম জিয়ার পাশাপাশি বিগত কয়েক মাসে আরো অগণিত বিরোধী দলীয় নেতা কর্মীদের গ্রেফতার করা হয়েছে।

ইউরোপিয়ান সংসদ সদস্য ডক্টর জোসেফ বাংলাদেশের রাজনৈতিক পরিস্থিতি ওকায়াবিহাল আছেন। শুধু তাই নয়, তিনি বেশ কয়েক বছর যাবৎ বাংলাদেশের রাজনৌতিক পরিস্থিতি সতর্কতার সাথে পর্যবেক্ষনও করেছেন। যদি নির্বাচনী মাঠে এমন পরিবেশ থাকে, তাহলে বাংলাদেশে সঠিক, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠান অসম্ভব।

ডক্টর জোসেফ আরো বলেন, ইউরোপিয়ান ইউনিয়নকে একটি পর্যবেক্ষন মিশন তৈরী করতে হবে এবং সকল ডিপ্লোম্যাটিক পন্থা ব্যবহার করে বেগম খালেদা জিয়ার জন্য ন্যায্য বিচার ব্যবস্থা নিশ্চিত করতে হবে। অন্যথায় বাংলাদেশের বর্তমান নাজুক পরিস্থিতি আরো অবনতি হবে।

Facebook Comments

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.