সুপ্রিমকোর্ট বার নির্বাচন: সভাপতি সম্পাদকসহ বিএনপিপন্থীদের নিরঙ্কুশ বিজয়

দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির (বার) নির্বাচনে বিএনপি-জামায়াত সমর্থিত নীল প্যানেল সভাপতি-সম্পাদকসহ ১০টি পদে নিরঙ্কুশ বিজয়ী হয়েছে। আওয়ামী লীগ সমর্থিত সাদা প্যানেল সহ-সম্পাদকসহ বাকি চারটি পদে জয়লাভ করেছে।

সভাপতি পদে নীল প্যানেলের অ্যাডভোকেট জয়নুল আবেদীন আবারও বিজয়ী হয়েছেন। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন সাদা প্যানেলের ইউসুফ হোসেন হুমায়ন। সাধারণ সম্পাদক পদে নীল প্যানেলের ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন ৪৪১ ভোট বেশি পেয়ে টানা ষষ্ঠ বারের মতো বিজয়ী হয়েছেন। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন সাদা প্যানেলের এসকে মো. মোরসেদ।

বিএনপি-জামায়াত সমর্থিত নীল প্যানেল থেকে সহ-সভাপতি পদে ড. মো. গোলাম রহমান ভুইয়া, এম গোলাম মোস্তফা, কোষাধ্যক্ষ নাসরিন আক্তার, সহ-সম্পাদক কাজী জয়নুল আবেদীন, সদস্য পদে মাহফুজ বিন ইউসুফ, সাইফুর আলম মাহমুদ, মো. আহসান উল্লাহ ও মোহাম্মদ মেহদী হাসান বিজয়ী হয়েছেন।

অপরদিকে সাদা প্যানেল থেকে সহ-সম্পাদক পদে মোহাম্মদ আবদুর রাজ্জাক, সদস্য ব্যারিস্টার আশরাফুল হাদী, শাহানা ও শেখ মোহাম্মদ মাজু মিয়া জয়লাভ করেছেন।

প্রধান নির্বাচন কমিশন হিসেবে দায়িত্ব পালন করছেন সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সাবেক সাধারণ সম্পাদক এ ওয়াই মশিউজ্জামান।

গত বুধ ও বৃহস্পতিবার সকাল ১০টা থেকে সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির শহীদ শফিউর রহমান মিলানায়তনে এই নির্বাচনের ভোটগ্রহণ করা হয়। ৪৫টি বুথে ভোটগ্রহণ হয়। মাঝখানে এক ঘণ্টার বিরতি দিয়ে প্রতিদিন বিকেল ৫টা পর্যন্ত ভোটগ্রহণ চলে।

মোট ৬ হাজার ১৫২ জন ভোটারের মধ্যে প্রথম দিন ২ হাজার ৬০৯ জন আইনজীবী। তাঁদের ভোট দেন। বাকিরা ভোট দেন দ্বিতীয় দিন।

সুপ্রিম কোর্ট বারের কার্যনির্বাহী কমিটির ১৪টি পদের মধ্যে সাতটি সম্পাদকীয় ও সাতটি নির্বাহী সদস্যের পদ।

/শীর্ষনিউজ

 

Facebook Comments
Content Protection by DMCA.com

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.