খালেদা জিয়ার রায় নিয়ে উত্তেজনার ঢেউ সেনানিবাসেঃ সৈনিকদের মাঝে উদ্বেগ উৎকন্ঠাঃ গোয়েন্দারা সতর্ক!

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মামলার রায় নিয়ে সারাদেশে যখন টান টান উত্তেজনা, ঢাকা শহর সহ সারা দেশ নিরাপত্তার চাদরে ঢেকে ফেলা হয়েছে, তখন সশস্ত্রবাহিনীর সদস্যদের মধ্যে এ নিয়ে চাপা উত্তেজনা বিরাজ করছে। তারা গভীর ভাবে লক্ষ করছেন রায় সংশ্লিষ্ট ঘটনাবলী।

আলপাচারিতায় সেনাদের  অনেকেই বলছেন, জোর জুলুম করে  বিএনপি নেত্রীর উপর রাজনৈতিক রায় দেয়া হলে দেশজুড়ে হানাহানি তৈরী হবে, অশান্তি বাড়বে।  দেশবাসীর সাথে তাতে ক্ষতিগ্রস্হ হবে সেনা সদস্যদের পরিবারও। পুলিশ বিজিবি দিয়ে আর কতটুকু কন্ট্রোল করা সম্ভব?  আজ দিনভর এমনকি সন্ধ্যার পরে অফিসার ও সেনা সদস্যরা কয়েকজন একত্র হলেই একে অপরের কাছে খোঁজ নেন- কি রায় হচ্ছে, কারও কাছে কোনো খবর আছে কি না। অনেকেই বলছেন, এই মামলায় রাজনৈতিক রায় দেয়ার সুযোগ নাই, কারন যেখানে এক টাকাও খরচ হয়নি সেখানে দুর্নীতির সাজা হবে কি করে?

গত কয়েদিন যাবৎ সেনানিবাসগুলোতে ছিল অতিরিক্ত গোয়েন্দা তৎপরতা। সেনাদের বিভিন্ন মেস, দোকান, বসার আড্ডা, কেন্টিন সব যায়গা থেকে খবর সংগ্রহ করে উপরে পাঠিয়ে দিয়েছে ফিল্ড অফিসারা। সূত্র জানায়,সৈনিকরা মনে করেন, সবেক প্রধানমন্ত্রীর মামলায় রাজনৈতিক রায় দিলে সরকারের অস্তিত্বে টান পড়বে। বিশেষ করে  এত বাধাবিঘ্নের পরেও শহীদ জিয়ার গত্নীর সিলেট সফরে মানুষের ঢল নামায় কেউ কেউ গণবিস্ফোরণের আশংকা করছেন। বিশেষ করে সৈনিকরা কোনো প্রকার রাজনৈতিক রায় ও হানাহানি পছন্দ করছেন না। সৈনিকদের কথাবার্তা মতামত ওপরের মহলকে ভাবিয়ে তুলেছে। ফিল্ড কমান্ডাররা সতর্ক অবস্থানে রয়েছেন।

এদিকে, রায় উপলক্ষে অবসরপ্রাপ্ত মিলিটারীদের রাওয়া ক্লাব, রিটায়ার্ড অফিসারদের গ্রুপ এবং ফোরামগুলি সরগরম হয়ে উঠেছে। বিষয়টি নিয়ে কেউ কেউ খেলামেলা কথা বলছেন, আবার অনেকের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া লক্ষ্য করা গেছে। সরকারপন্থী কেউ কেউ পোস্ট দিয়ে তা মুছে ফেলতে বাধ্য হয়েছেন। তবে সবেই একটা বিষয়ে একমত- দেশে হানাহানি চান না। রাজনৈতিক রায় দেশে তান্ডব ডেকে আনবে- রক্তে ভাসবে, এমন আশংকা করছেন কেউ কেউ। দেশ অস্থিতিশীল হলে  সেনানিবাসও তার বাইরে নয়। তাই উদ্বেগ উৎকন্ঠা চারিদিকে। ডিএমপি পুলিশ কমিশনারের উত্তেজনাকর বক্তব্যের পরে আজকে পুলিশের নতুন আইজিপির আশ্বাসমুলক বক্তব্যের প্রশংসা লাভ করেছেন।  আইজিপি জাবেদ পাটোয়রি আজ বলেছেন, ৮ তারিখ নিয়ে আশংকার  কিছু নাই, আ’লীগ বিএনপি কাউকেই নামতে দেয়া হবে না,  অযথা গুজব ছড়ানো থেকে বিরত থাকার জন্য সকলকে অনুরোধ করেছেন।

Facebook Comments