সুপ্রিম কোর্টে জেনারেল আকবরের ফের হানা : সেনাপ্রধানের হস্তক্ষেপ!

২২ আগস্টের আপিল বিভাগের রায়প্রকাশ ও রাষ্ট্রপতির ভাষণ নিয়ে তুলকালাম কান্ড ঘটে গেছে সুপ্রিম কোর্ট এবং বঙ্গভবনে। জেনারেল আকবরের অযাচিত হস্তক্ষেপে থমকে দাড়িয়েছে প্রকৃয়া।

রাষ্ট্রপতি আবদুল হামিদ আজ ভাষণ দিয়ে রায় সম্পর্কে জাতিকে জানানোর কথা ছিল । এ উপলক্ষে ভাষণ রেকর্ডও সম্পন্ন হয়। তবে এর মাঝখানে ইন্দোনেশিয়ার রাষ্ট্রপতির বাংলাদেশ সফর শুরু হওয়ার কারনে ভাষণ সম্প্রচার পিছানো হয়। আজ দুপুরের পর নবম পদাতিক ডিভিশনের জিওসি মেজর জেনারেল আকবর হোসাইন তার দলবল নিয়ে প্রথমে সুপ্রিম কার্টে হানা দেয়। ওখানে গিয়ে ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি আবদুল ওয়াহহাব মিয়াকে না পেয়ে বঙ্গভবনে খুঁজে বের করে। সেখানে আকবর বিচারপতি ওয়াহাবকে রায় ঘোষণা না করতে চাপ প্রয়োগ করেন, এবং রাষ্ট্রপতির ভাষণ সম্প্রচার বন্ধ করতে বলেন। বিচারপতি ওয়াহহাব ও আকবরের মধ্যে উচ্চ বাক্য বিনিময় হয়।

ইতিমধ্যে সেনাপ্রধানকে আকবরের কথা জানানো হলে জেনারেল বেলাল ছুটে আসেন বঙ্গভবনে। সেনাপ্রধান মেঃজেঃ আকবরকে চার্জ করেন- কোন ক্ষমতাবলে তিনি বঙ্গভবনে এসে এসব কান্ড করছেন। সেনাপ্রধান ভৎর্সনা করে বলেন, ‘আমরা আইনের প্রতি আনুগত্য করি, কোনো ব্যক্তির না।’ রাষ্ট্রপতির উপস্থিতিতে পরে সিদ্ধান্ত হয় বিদেশী মেহমান দেশ ছাড়ার পর ভাষণ সম্প্রচার ও রায় বাস্তবায়নের সকল প্রকৃিয়া সম্পন্ন হবে।

জেনারেল আকবরের ফের তৎপরতার খবর জানাজানি হয়ে পড়ায় সেনানিবাস ও বিচারাঙ্গনে অস্থির অবস্থা বিরাজ করছে। পরিস্থিতি থমথমে।

Facebook Comments

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.